উবুন্টু ইন্সটলের পর যেভাবে আমার ডেস্কটপ এনভায়রনমেন্ট সাজিয়েছি

দীর্ঘদিন উইন্ডোজ সেভেন এরপর উইন্ডোজ ১০ ব্যবহার করার পর গত কয়েকমাস উবুন্টু ব্যবহার করছি। অবশ্য আমি বছর পাঁচেক আগেও উবুন্টু ব্যবহার করার উদ্যোগ নিয়েছিলাম, কিন্তু পারিনি। কেন পারিনি সেটা এখন আর মনে নেই, তবে আমার ধারণা বছর পাঁচেক আগে উবুন্টু এতো সহজ ছিলো না। যদিও আমার ছোট ভাই প্রতিবাদ করে বলেছে, “উবুন্টু সবসময়েই সহজ ছিলো, বরং আপনিই হ্যান্ডি ছিলেন না তখন।” হতে পারে এটাও একটা কারণ। যাহোক, জয় উবুন্টু। অপারেটিং সিস্টেম ব্যবহারে এতো স্বাধীনতা এর আগে পাইনি। যদিও আমি একদমই এক্সপার্ট লেভেলের কেউ নই, কিন্তু সেই আমিই যখন স্বাধীনতাটুকু বুঝতে পারছি যারা অনেক এক্সপার্ট তারা আরও কী কী ভাবে স্বাধীনতাটাকে ব্যবহার করতে পারে সেটা কল্পনার বাইরে।

এই আর্টিকেলে মূলত আমার উবুন্টু ইন্টলের পরের অভিজ্ঞতা শেয়ার করার চেষ্টা করবো। অর্থ্যাৎ এখানে আপনি কোন রেকমেণ্ড সফটওয়্যার ব্যবহারের গাইডলাইন পাবেন না, অথবা বলতে পারেন এটা কোন গাইডলাইনই নয়। বরং একান্তই আমার অভিজ্ঞতা।

আমি ফায়ারফক্সে খুব বেশি কম্ফোর্ট ফিল করি না। সেজন্যে প্রথমেই ক্রোমের ওয়েবসাইটে গিয়ে ক্রোম নামিয়ে ইন্সটল দিয়েছি।

এরপর উবুন্টুর সাইডে থাকা ডক প্যানেল কিংবা উপরের বারে সময়, সাউণ্ড, ওয়াইফাই এসবে আমি কম্ফোর্ট ফিল করছিলাম না। আমি চাচ্ছিলাম এই জিনিসটা উইন্ডোজের মতোই হোক, অর্থ্যাৎ সবকিছু থাকবে নিচে। এজন্যে খুবই সুন্দর একটা টুল আছে সেটা হলো Gnome Tweak. এটা ইন্সটলের জন্য আপনাকে নিচের ছবির মতো প্রথমে উবুন্টু সফটওয়্যার উইন্ডো ওপেন করে প্রয়োজনীয় ঘরগুলোতে টিক চিহ্ন দেয়া আছে কিনা চেক করে নিন। এরপর ক্লোজ করে রিলোড চাইলে রিলোড দিন।

এরপর টার্মিনাল ওপেন করে টাইপ করুন

sudo apt install gnome-tweaks

ইন্সটল কমপ্লিট হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর start মেন্যুতে গিয়ে tweaks লিখে সার্চ দিলেই চলে আসবে, টুলটি ওপেন করুন। এরপর নিচের ছবির মতো extension থেকে dash to panel চালু করে দিন, দেখবেন ম্যাজিকের মতো ডক এবং সময়, সাউণ্ড, ওয়াইফাই সব নিচে চলে এসেছে।

Dash to panel এ সেটিংস আইকনে ক্লিক করলে নিচের ছবির মত অপশন আসবে, যেখানে আপনি আপনার পছন্দ মত ডকের সাইজ বাড়াতে পারবেন আবার কমাতে পারবেন।

এতো গেলো ডেস্কটপ দেখতে এখন পুরাপুরি উইন্ডোজের মতো লাগছে। ব্যবহার করেও একটু স্বাচ্ছন্দ্য বোধ হচ্ছে। এবার আসুন উবুন্টুর থিম চেঞ্জ করে black/dark করে দিই। আমি black/dark ব্যবহার করি কারণ চোখের একটা শান্তি লাগে। বেশি আলো চোখে প্রেশার দেয় না। এটার জন্য tweaks টুলেই অপশন আছে। Appearance থেকে Adwaita dark সিলেক্ট করে দিন। এখানে আপনি চাইলে আইকন, মাউসের কার্সর, ব্যাকগ্রাউণ্ড এসবও চেঞ্জ করে দিতে পারবেন।

হয়ে গেলো আপনার উবুন্টু dark.

এখন বাংলায় লেখার জন্য অভ্র ইন্সটল করা প্রয়োজন। এজন্যে আপনাকে প্রথমে Language আপডেট দিতে হবে। সেটা করার জন্য settings থেকে Region & Language অপশনে গিয়ে Manage installed languages ক্লিক করুন, এরপর আপডেট অপশন আসলে আপডেট দিয়ে ফেলুন। এরপর টার্মিনাল ওপেন করে টাইপ করুন

sudo apt install ibus-avro

এরপর

ibus restart এরপর আবার সেই Region & Language অপশনে গিয়ে input sources থেকে plus বাটনে ক্লিক করে Bangladesh থেকে Avro Phonetic অপশনটি খুঁজে পাবেন।

ব্যস, হয়ে গেলো অভ্র ইন্সটল। এখন চাইলে অভ্রের কীবোর্ড শর্টকাট চেঞ্জ করে নিজের মত দিতে পারবেন। settings থেকে device এ গিয়ে keyboard সিলেক্ট করুন, দেখবেন শর্টকাট লিস্ট দেয়া আছে। এখানে Typing খুঁজে বের করুন এরপর switch to next input source এ ডাবল ক্লিক করুন, দেখবেন আপনার পছন্দ মত শর্টকাট দেয়ার অপশন এসে গেছে।

এখান থেকে চাইলে আরও নানান শর্টকাট চেঞ্জ করে দিতে পারেন নিজের সুবিধা মতো। যেমন আমি উইন্ডোজের সাথে মিল রেখে ফোল্ডার ওপেন করার শর্টকাট দিয়েছি super+e,

টার্মিনাল ওপেন করার জন্য ডিফল্টভাবে ctrl+alt+t শর্টকাট দেয়া আছে, যেটা আসলে অনেক ঝামেলার মনে হয়। সেজন্য চেঞ্জ করে F1 দিয়েছি।

আসুন টার্মিনালের কিছু শর্টকাট চেঞ্জ করে নেয়া যাক। যেহেতু উবুন্টুতে টার্মিনালের ব্যবহার অনেক বেশি, এবং আপনি সবসময় বড় বড় লাইনের কমান্ড টাইপ করতে চাইবেন না যদি কপি পেস্টের অপশন থাকে। তবে টার্মিনালে ডিফল্টভাবে ctrl+c, ctrl+v কপি পেস্টের শর্টকাটগুলো দেয়া থাকে না। এগুলো চেঞ্জ করার জন্য টার্মিনাল ওপেন করে, menu থেকে preference  অপশনে যান। এরপর shortcuts থেকে নিচের মতো চেঞ্জগুলো করে ফেলুন

উইন্ডোজে আমি dumeter ব্যবহার করতাম নেট স্পীড দেখার জন্য। উবুন্টুতে dumeter না থাকলেও Simple net speed নামে চমৎকার একটি ছোট্ট টুল আছে।

স্ক্রিনশট নেয়ার জন্য উইন্ডোজে lightshot নামের ছোট্ট একটা টুল ব্যবহার করতাম। উবুন্টুতে এসে পেলাম flameshot. উবুন্টু সফটওয়ার সেন্টারে গিয়ে সার্চ দিন Flameshot, ইন্সটল করে নিন। এটাকে ডিফল্ট হিসেবে সিলেক্ট করতে চাইলে টার্মিনাল ওপেন করেন কমান্ড দিন

gsettings set org.gnome.settings-daemon.plugins.media-keys screenshot ''

এরপর settings >> device >> keyboard এ যান, একদম নিচে plus বাটনে ক্লিক করুন, এরপর যে উইন্ডো ওপেন হবে সেখানে নিচের ছবির মত দিয়ে দিন।

ব্যস, এরপর আপনি কীবোর্ডের print ক্লিক করলেই স্ক্রিনশট নেয়ার অপশন চালু হয়ে যাবে।

এছাড়াও আমি কোডিং এর জন্য Atom ব্যবহার করি, এটা আপনি উবুন্টু সফটওয়ার সেন্টার থেকেই ডাউনলোড করতে পারবেন। উবুন্টু সফটওয়ার সেন্টারে আপনি আরও অনেক কিছুই পাবেন সার্চ করে।

আজ আপাতত এটুকুই থাক। একদমই বেসিক কিছু এক্সপেরিয়েন্স শেয়ার করলাম। এছাড়াও বেশ কিছু এডভান্স লেভেলের টেকনিক এক্সপেরিয়েন্স আছে সেগুলো আরেকদিন।